টেষ্ট সিরিজ : অধরা জয়ের দিকে নজর

প্রথম প্রকাশঃ ডিসেম্বর ১২, ২০২২ সময়ঃ ১২:৩৭ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:৩৭ অপরাহ্ণ

ক্রীড়া ডেস্ক

ঘরের মাঠে ২টি ওডিআই সিরিজ জয় করেছে বাংলাদেশ ভারতের বিপক্ষে। মোট ৫টি ওডিআই সিরিজ খেলেছে ভারতের বিপক্ষে। ২০১৫ সালে এবং ২০২২ সালে দুই বারই ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ জয়ী টাইগাররা।  বাংলাদেশ ক্রিকেট দলের নজর এবার ভারতের বিপক্ষে আসন্ন দুই ম্যাচের টেস্ট সিরিজে। আজও টেস্টে জয় অধরাই রয়ে গেছে। ভারতের বিপক্ষে মোট ১১টি টেষ্টে খেলে ৯টি হারে ২টিতে ড্র করেছে বাংলাদেশ।

আগামী ১৪ ডিসেম্বর থেকে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে প্রথম টেস্ট। ২২ ডিসেম্বর থেকে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। টেষ্টে বাংলাদেশ এখনো  তেমন একটা বড় দলে পরিনত হতে পারেনি।

প্রায় ১৩ বছর পর ভারতের বিপক্ষে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টেষ্ট খেলবে বাংলাদেশ। ২০১০ সালের ১৭ জানুয়ারী শেষ বার টেষ্ট খেলেছে এই ভেন্যুতে, সেবার বাংলাদেশ ১১৩ রানে হেরেছিল। এই ভেন্যুতে মোট ২টি টেষ্ট খেলেছে বাংলাদেশ-ভারত। ২০০৭ সালে ছিল দুই দলের প্রথম টেষ্ট সাক্ষাত।

সম্প্রতি  সফরকারী  ভারত এ’ দলের কাছে ১-০ ব্যবধানে  চারদিনের  ম্যাচ  সিরিজ হেরেছে  বাংলাদেশ এ’ দল।  তবে বাংলাদেশের হয়ে  ব্যাট হাতে ভারেঅ করেছেন  জাকির হাসান। যার সুবাদে  জাতীয় টেস্ট দলে সুযোগ  পেয়েছেন তিনি। ভাগ্য সাথে থাকায় ও জাকির হাসানের ব্যাটিং দৃঢ়তায় প্রথম চারদিনের ম্যাচে হারের মুখ থেকে রক্ষা পেয়ে ম্যাচটি ড্র করে বাংলাদেশ। ঐ ম্যাচে ১৭৩ রান করে দলকে ড্রর স্বাদ এনে দেন জাকির। দুর্দান্ত ব্যাটিং পারফরমেন্সের কারনে টেস্ট দলে জায়গা করে নিয়েছেন জাকির। এটি দেখার দেখার বিষয় ভারতের বিপক্ষে ম্যাচে অভিষেক হয় কি-না তার। ওয়ানডের চাইতে টেস্ট বাংলাদেশের জন্য চ্যালেঞ্জিং।

মেহেদি হাসান মিরাজের দু’টি জাদুকরী ইনিংসের কারনে ওয়ানডে সিরিজ জিততে পারেনি ভারত। বাজে ফিল্ডিং ও ব্যাটিংয়ে খেসারত দিতে হয়েছে টিম ইন্ডিয়াকে। প্রথম ম্যাচে ১ উইকেটে এবং দ্বিতীয় ম্যাচে ৫ রানে হেরেছে তারা। হোয়াইটওয়াশ এড়াতে তৃতীয় ওয়ানডেতে বাংলাদেশের বিপক্ষেক্ষ দুর্দান্ত জয় তুলে নেয় ভারত। ইশান কিশানের রেকর্ড গড়া ২১০ রানের ইনিংসে সুবাদে ২২৭ রানে ম্যাচ জিতে ভারত। ১৮২ রানে অলআউট হয় বাংলাদেশ।

ইনজুরির সমস্যার কারনেই ওয়ানডে সিরিজে পূর্ণ শক্তির দল নিয়ে খেলতে পারেনি ভারত। টেস্ট সিরিজেও সেরা দলকে মাঠে নামাতে পারবে না ভারত। প্রথম সারির বোলিং আক্রমন থাকছে না। ফর্মে থাকা কিছু ব্যাটারকেও পাবে না টিম ইন্ডিয়া।
ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে বাঁ-হাতের বুড়ো আঙুল চোট পাওয়ায় টেস্ট সিরিজে অনিশ্চিত নিয়মিত অধিনায়ক রোহিত শর্মা।

বাংলাদেশ শিবিরে ইনজুরি ধাক্কা রয়েছে। টেস্টে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রাহক তামিম ইকবাল প্রথম টেস্টে খেলতে পারছেন না। কুঁচকির ইনজুরির কারনে দ্বিতীয় ম্যাচেও অনিশ্চিত।
কিন্তু টেস্ট ফরম্যাটে বাংলাদেশের রেকর্ড এতটাই খারাপ যে চাপে থাকা ভারতের বিপক্ষে টাইগাররা সুবিধা নিতে পারবে না বলে ধারনা করা হচ্ছে।

বাংলাদেশ এখন পর্যন্ত ১৩৪টি টেস্ট খেলেছে এবং ১০০টিতে হেরেছে। এই অভিজাত ফরম্যাটে পথচলা শুরুর পর থেকে ১৬টি ম্যাচ জিতেছে এবং ১৮টি ম্যাচ ড্র করেছে তারা। এরমধ্যে বেশিরভাগই এসেছে বৃষ্টির সহায়তায়। ভারতের বিপক্ষে ১১টি টেস্ট খেলে নয়টিতে হেরেছে বাংলাদেশ। বৃষ্টির কারনেই দু’টি ম্যাচ ড্র হয়েছে।

বাংলাদেশ দল : সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মোমিনুল হক, ইয়াসির আলি, মুশফিকুর রহিম, লিটন দাস, নুরুল হাসান সোহান, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, সৈয়দ খালেদ আহমেদ, এবাদত হোসেন, শরিফুল ইসলাম, জাকির হাসান, রেজাউর রহমান, এনামুল হক বিজয়।

সূত্র : ক্রিকইনফো

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G